• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

জার্মানি নতুন আইনের মাধ্যমে নাগরিকত্ব সহজ করেছেন যার৫টি প্রধান পরিবর্তন রয়েছে

bdnewseu online desk Europe
আপডেট : শনিবার, ২৯ জুন, ২০২৪

জার্মানি নতুন আইনের মাধ্যমে নাগরিকত্ব সহজ করেছেন যার৫টি প্রধান পরিবর্তন রয়েছে ৷গত ২৭ জুন ২০২৪ ইংরেজি থেকে, জার্মানি তার অভিবাসন এবং নাগরিকত্বের নিয়মগুলিতে উল্লেখযোগ্য পরিবর্তনগুলি প্রবর্তন করেছে, যা নন-ইইউ-এর নাগরিকদের জার্মান নাগরিক হওয়া আরও সহজ করে তুলেছে৷ফেডারেল অভ্যন্তরীণ মন্ত্রী ন্যান্সি ফেসার ঘোষণা করেছেন যে এই নতুন নিয়মগুলি জার্মান হওয়ার সময় লোকেদের তাদের আসল নাগরিকত্ব রাখার অনুমতি দেবে, যা আগে ব্যাপকভাবে অনুমোদিত ছিল না।

 নাগরিকত্ব নীতিতে একটি ঐতিহাসিক পরিবর্তন
গত ২৭ জুন   জার্মানির ন্যাচারালাইজেশন আইনে ব্যাপক পরিবর্তনের বাস্তবায়নকে চিহ্নিত করে , যা অভিবাসীদের জন্য জার্মান নাগরিকত্ব লাভের জন্য উল্লেখযোগ্যভাবে সহজ করে তোলে। এই সংস্কারগুলি দেশের ক্রমবর্ধমান জনসংখ্যাগত এবং সামাজিক চাহিদাগুলিকে সম্বোধন করে, যা জাতীয়তার প্রতি আরও অন্তর্ভুক্তিমূলক পদ্ধতির প্রতিফলন করে।

“অবশেষে, আমাদের আইন আমাদের বৈচিত্র্যময় সমাজের প্রতি ন্যায়বিচার করছে। আমরা আমাদের দেশের অনেক লোকের জীবন কাহিনী এবং কৃতিত্বকে চিনতে পারি যারা দীর্ঘদিন আগে অভিবাসন করেছেন এবং আমাদের দেশকে এগিয়ে যেতে সহায়তা করেছেন। বার্তাটি খুব স্পষ্ট: আপনি জার্মানির!

জার্মানির নতুন নাগরিকত্ব বিধির মূল বৈশিষ্ট্য
১। একাধিক জাতীয়তা আলিঙ্গন
আজ থেকে, আবেদনকারীরা জার্মান নাগরিক হওয়ার সময় তাদের আসল নাগরিকত্ব বজায় রাখতে পারবেন। এই পরিবর্তনটি পূর্ববর্তী নীতিগুলি থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান চিহ্নিত করে যা ইইউ এবং সুইস নাগরিক বা ব্যতিক্রমী ক্ষেত্রে দ্বৈত জাতীয়তা সীমাবদ্ধ করে।

২। সংক্ষিপ্ত বসবাসের প্রয়োজনীয়তা
নাগরিকত্বের জন্য আবেদন করার আগে বসবাসের জন্য প্রয়োজনীয় সময়কাল আট বছর থেকে কমিয়ে পাঁচ বছর করা হয়েছে। এই ত্বরান্বিত পথের লক্ষ্য দীর্ঘমেয়াদী বাসিন্দাদের জন্য মসৃণ একীকরণ সহজতর করা।

৩। ব্যতিক্রমী অবদানের জন্য দ্রুত-ট্র্যাক প্রাকৃতিককরণ
যারা অসামান্য একীকরণের কৃতিত্ব প্রদর্শন করেছে তারা এখন মাত্র তিন বছর পর স্বাভাবিকীকরণের জন্য যোগ্যতা অর্জন করতে পারে। স্বীকৃত অর্জনগুলির মধ্যে রয়েছে ভাষার দক্ষতা, একাডেমিক বা পেশাগত সাফল্য, নাগরিক ব্যস্ততা, বা রাজনৈতিক অফিসের জন্য দৌড়।

৪। দীর্ঘমেয়াদী বাসিন্দাদের শিশুদের জন্য স্বয়ংক্রিয় নাগরিকত্ব
বিদেশী পিতামাতার কাছে জার্মানিতে জন্মগ্রহণকারী শিশুরা স্বয়ংক্রিয়ভাবে জার্মান নাগরিকত্ব পাবে যদি অন্তত একজন পিতামাতা পাঁচ বছরের বেশি সময় ধরে দেশে বৈধভাবে বসবাস করেন এবং স্থায়ীভাবে বসবাস করেন। এই নতুন নিয়মটি “বিকল্প নিয়ন্ত্রণ” বাতিল করে যা আগে এই শিশুদের ১৮ বছর বয়সে একটি জাতীয়তা বেছে নিতে বাধ্য করেছিল।

৫। আর্থিক স্বয়ংসম্পূর্ণতার জন্য প্রয়োজনীয়তা
জার্মানির কর্মীবাহিনীতে তাদের ঐতিহাসিক অবদানের কথা স্বীকার করে, গেস্ট কর্মী প্রজন্মকে অব্যাহতি দেওয়া হলেও, আবেদনকারীদের অবশ্যই অর্থনৈতিকভাবে নিজেদের সমর্থন করার ক্ষমতা প্রমাণ করতে হবে।

bdnewseu/29June/ZI/German


আরো বিভন্ন ধরণের নিউজ