• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বাংলাদেশ সেনাবাহিনীর নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার উজ জামান

National Desk bdnewseu online
আপডেট : মঙ্গলবার, ১১ জুন, ২০২৪

বাংলাদেশ সেনাবাহিনীর নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার উজ জামান।সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান।  আগামী ২৩ জুন থেকে এ নিয়োগ কার্যকর হবে। তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভি ষিক্ত হবেন।মঙ্গলবার (১১ জুন) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়েছে, আগামী ২৩ জুন অপরাহ্ন থেকে বিএ-২৯০২ লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, ওএসপি, এসজিপি, পিএসসি, চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস)-কে জেনারেল পদবিতে পদোন্নতি প্রদানপূর্বক ওই তারিখ অপরাহ্ন থেকে তিন বছরের জন্য সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাত বোনের জামাই।

জন্ম ও শিক্ষা জীবন :

জামান ১৯৬৬ সালের ১৬ সেপ্টেম্বর শেরপুর জেলায় জন্মগ্রহণ করেন ।জামান ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক হন । তিনি যুক্তরাজ্যের জয়েন্ট সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে পড়াশোনা করেছেন ।

তিনি বাংলাদেশ থেকে প্রতিরক্ষা অধ্যয়নে স্নাতকোত্তর ডিগ্রি এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের কিংস কলেজ থেকে প্রতিরক্ষা অধ্যয়নে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

ব্যক্তি জীবন:

জামান বেগম সারাহনাজ কমলিকা রহমানকে বিয়ে করেছেন যিনি প্রয়াত জেনারেল মুস্তাফিজুর রহমানের বড় মেয়ে এবং এই দম্পতির দুটি কন্যা রয়েছে।

তাঁর শ্বশুর ছিলেন সাবেক সেনাপ্রধান যিনি ২৪ ডিসেম্বর ১৯৯৭ থেকে ২৩ ডিসেম্বর ২০০০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন এবং তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচা ছিলেন।

কর্মজীবন:

জামান ১৯৮৫ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে ইস্ট বেঙ্গল রেজিমেন্টে ১৩তম বিএমএ লং কোর্সে কমিশন লাভ করেন ।  তাঁর দীর্ঘ সামরিক কর্মজীবনে, তিনি নন-কমিশন্ড অফিসার একাডেমি (এনসিওএ), স্কুল অফ ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকস (এসআইএন্ডটি) এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ শিক্ষকতা করেছেন। তিনি লাইবেরিয়ায় জাতিসংঘের মিশন এবং জাতিসংঘের অ্যাঙ্গোলা যাচাইকরণ মিশনে কাজ করেছেন । তিনি সেনা সদর দফতরের সামরিক সচিব শাখায় উপ-সহকারী সামরিক সচিব, সহকারী সামরিক সচিব এবং উপ-সামরিক সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সেনাবাহিনীর নিরাপত্তা ইউনিটে দায়িত্ব পালন করেন এবং ১৭ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ড করেন। তিনি ঢাকায় ৪৬ তম স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের নেতৃত্ব দেন । জামান ২০১৩ ও ২০১৭ সালে দুবার বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক সচিব হিসেবে সেনা সদর দপ্তরে নিযুক্ত হন।  এরপর তিনি নবম পদাতিক ডিভিশনে (জিওসি) এবং সাভার এলাকার এরিয়া কমান্ডার হিসেবে নিযুক্ত হন। ৩০ নভেম্বর ২০২০ -এ, জামানকে লেফটেন্যান্ট জেনারেল পদে উন্নীত করা হয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার নিযুক্ত করা হয় । তিনি বাংলাদেশ ন্যাশনাল অথরিটি ফর কেমিক্যাল উইপনস কনভেনশনের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেন ।  তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজের গভর্নিং বডির সদস্য ছিলেন । তিনি ২০২৩ সালের ২৯ ডিসেম্বর বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) হিসেবে নিযুক্ত হন। জেনারেল ওয়াকার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের কেন্দ্রীয় সমন্বয় কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন।
লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার উজ জামান ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, মিরপুর এবং জয়েন্ট সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ, যুক্তরাজ্যের স্নাতক। তিনি বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিফেন্স স্টাডিজ (এমডিএস), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী এবং কিংস কলেজ , লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

ওয়াকার-উজ-জামান  সেনাবাহিনীর একজন লেফটেন্যান্ট জেনারেল। তিনি বাংলাদেশ সেনাবাহিনীর বর্তমান চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) ।  তিনি হলেন বাংলাদেশ সেনাবাহিনীর ইনকামিং আর্মি স্টাফ (সিএএস) যিনি ২৪ জুন, ২০২৪ সালের কমান্ড গ্রহণ করবেন।আগামী তিন বছরের জন্য মিস্টার ওয়াকার উজ জামান বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দ্বায়িত্ব পালন করবেন।

bdnewseu/11June/ZI/Army


আরো বিভন্ন ধরণের নিউজ