• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ক্রিশ্চিয়ানো রোনালদো ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতা নির্বাচিত

bdnewseu online sports news desk
আপডেট : শনিবার, ৮ জুন, ২০২৪

ক্রিশ্চিয়ানো রোনালদো ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতা নির্বাচিত।ক্রিশ্চিয়ানো রোনালদো ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের ইতিহাসে সেরা স্কোরার, পাঁচটি সংস্করণে ২৫টি খেলায় ১৪ গোল করেছেন।রোনালদো, যিনি ৩৯ বছর বয়সে ছয়টি ফাইনালে অংশগ্রহণকারী প্রথম খেলোয়াড় হয়ে উঠলেন, ২০০৪ সালে দুটি, ২০০৮ সালে একটি, ২০১২ সালে তিনটি, ২০১৬ সালে তিনটি এবং ২০২০ সালের সিজনে চারটি গোল করেছিলেন।পর্তুগিজ ‘৭’ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে তাঁর নবম গোলের সাথে টেবিলের শীর্ষে পৌঁছেছে, ইউরো২০১৬ এর সেমিফাইনালে ওয়েলসের বিপক্ষে (২-০) গোল করে, শিরোপা জয়ের পথে, তখন ফ্রান্সের মিশেল প্লাতিনির সমান, যিনি ১৯৮৪ সালে প্রতিটি খেলায় গোল সহ নয়টি গোলের চাঞ্চল্যকর রেকর্ডের পর থেকে একা নেতৃত্ব দিয়েছিলেন।বর্তমান পর্তুগিজ ‘অধিনায়ক’ ২০০৪ সালে ১৯ বছর বয়সে তাঁর ইউরোপীয় ফুটবলে অভিষেক করেন এবং অবিলম্বে ছয়টি খেলায় দুটি গোল করেন, একটি উদ্বোধনী খেলায়, গ্রিসের বিপক্ষে (১-২) গোলে পরাজয় এড়াতে পারেননি এবং পরে আরেকটি গোল করেন। নেদারল্যান্ডস (২-১) গোল করেন সেমিফাইনালে।

২০০৮ সালে, তিনি চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে (২-০) তিনটি খেলায় মাত্র একটি গোল যোগ করেন এবং চার বছর পরে, ২০১২ সালে, তিনি নেদারল্যান্ডসের বিপক্ষে (২-১) তিনটি, পাঁচটি ম্যাচে দুটি গোল যোগ করেন, এবং অপরটি চেকদের কাছে (১-০), কোয়ার্টার ফাইনালে।

২০১৬ সালে শিরোপা অভিযানের সময়, রোনালদো সাতটি খেলায় আরও তিনটি গোলে অবদান রাখেন, গ্রুপ পর্বে হাঙ্গেরির বিরুদ্ধে দুবার (৩-৩) এবং ওয়েলশের বিরুদ্ধে সেমিফাইনালে প্রথম গোল করেন এবং প্লাতিনির সমান হয়ে উঠেন।

২০২১ সালে, পর্তুগিজ ফুটবলারের ফরাসিকে কাটিয়ে উঠতে শুধুমাত্র একটি গোলের প্রয়োজন ছিল এবং তিনি ৮৭তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে বুদাপেস্টে হাঙ্গেরির বিপক্ষে তার অভিষেকে এটি অর্জন করেছিলেন।

ক্রিশ্চিয়ানো রোনালদোও ম্যাগিয়ারদের বিরুদ্ধে দুবার গোল করেছিলেন (৩-২), এবং তারপর গ্রুপ পর্বের অন্য দুটি ম্যাচেও গোল করেছিলেন, জার্মানির বিরুদ্ধে একটি (২-৪) এবং ফ্রান্সের বিরুদ্ধে দুটি (২-২), রূপান্তরে গোল করেছিলেন। আরও দুটি গোল তখন তাঁর তলিতে যোগ হয়েছিল।

পাঁচ গোলের স্কোরার, পর্তুগিজ ক্রীড়াবিদ চেক প্যাট্রিক শিকের সাথে শীর্ষ স্কোরার হিসাবে প্রতিযোগিতাটি শেষ করেন এবং তাঁর মোট ১৪-এ নিয়ে যান, যা জার্মানিতে বাড়তে পারে এমন একটি রেকর্ড, কারণ তিনি ইউরো২০২৪-এর ২৬ জন পর্তুগিজ স্কোয়াডের একজন ছিলেন।

রোনালদোর ‘মুক্তি’ দিয়ে, ফ্রান্সের মিশেল প্লাতিনি, ৩৭ বছর পর, স্কোরিং নেতৃত্ব থেকে ছিটকে গেলেন, যা তিনি ১৯৮৪ সালে তাঁর একমাত্র ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে প্রথম গ্যালিক রাজদণ্ডে নয়টি গোলের অবদানের মাধ্যমে অসাধারণ ফ্যাশনে গ্রহণ করেছিলেন।

ন্যান্সি, সেন্ট-এতিয়েন এবং জুভেন্টাসের প্রাক্তন খেলোয়াড়, একটি ক্লাব যেখানে তিনি ১৯৮২/৮৩ থেকে ৮৬/৮৭ পর্যন্ত উজ্জ্বল ছিলেন যখন সেরি এ ছিল বিশ্বের কেন্দ্রস্থল, এবং এছাড়াও UEFA এর প্রাক্তন সভাপতি, যার বয়স এখন ৬৮, তিনি লিখেছেন ১৯৮৪ ইউরোপিয়ান ফাইনালে একজন খেলোয়াড়ের সেরা ব্যক্তিগত পারফরম্যান্স।

প্লাতিনি ডেনমার্কের (১-০) বিরুদ্ধে একটি গোল দিয়ে শুরু করেছিলেন, দ্বিতীয় খেলায় তিনি বেলজিয়ামের (৫-০) বিরুদ্ধে হ্যাটট্রিক অর্জন করেছিলেন, অবিলম্বে জার্মানদের গের্ড মুলার এবং ডিটার মুলার এবং যুগোস্লাভিয়ান ড্রাগন জাজিকের নেতৃত্বে সমতা করেন। স্কোরার, এবং, গ্রুপ পর্বের সমাপ্তি, যুগোস্লাভিয়ার বিপক্ষে আরেকটি হ্যাটট্রিক অর্জন করে (৩-২)।

একটি ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ সম্পন্ন করে যেখানে তিনি প্রতিটি খেলায় গোল করেছিলেন, ১৯৮৩, ১৯৮৪ এবং ১৯৮৫ ব্যালন ডি’অর বিজয়ী সেই গোলটি করেছিলেন যা পর্তুগালকে পরাজিত করেছিল, সেমিফাইনালের অতিরিক্ত সময়ে (৩-২), এবং ‘আইসিং’-এর মতো অন ​​দ্য কেক”, স্পেনের বিপক্ষে ফাইনালে গোল করেছিলেন (২-০)।

ফরাসী এই রোনালদোর কাছে টেবিলের শীর্ষে হেরেছে, কিন্তু এখনও নয়টি গোল করে দ্বিতীয় স্থানে রয়েছে, ইংলিশম্যান অ্যালান শিয়েরার (১৯৯৬ সালে পাঁচটি এবং ২০০০ সালে দুটি) এবং তার স্বদেশী আন্তোইন গ্রিজম্যান (২০১৬ সালে ছয়টি এবং ২০২০ সালে একটি) থেকে দুটি বেশি। যা ইউরো ২০২৪ এ তাঁর স্থান চুরি করতে পারে।

র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে, ছয় গোল সহ, একটি সেপ্টেট অনুসরণ করে, যার মধ্যে রয়েছে পর্তুগিজ নুনো গোমেস (২০০০ সালে চারটি, ২০০৪ সালে একটি এবং ২০০৮ সালে একজন) এবং এখনও সক্রিয় দুই খেলোয়াড়, বেলজিয়ান রোমেলু লুকাকু (২০১৬ সালে দুটি এবং ২০২০ সালে চারটি) এবং স্প্যানিশ আলভারো মোরাতা (২০১৬ সালে তিনটি এবং ২০২০ সালে তিনটি)।

এখনও, ছয় গোল করে, ডাচরা হলেন প্যাট্রিক ক্লুইভার্ট এবং রুড ভ্যান নিস্টেলরয়, ফ্রান্সের থিয়েরি হেনরি এবং ইংরেজ ওয়েন রুনি এবং সুইডেন জ্লাতান ইব্রাহিমোভিচ।

সমষ্টিগতভাবে, জার্মানি (১৯৮৮ সাল পর্যন্ত জার্মান ফেডারেল রিপাবলিক) একটি শক্ত লিড রয়েছে, মোট ৭৮ গোলের সাথে, ফ্রান্সের ৬৯টি, স্পেনের ৬৮টি এবং নেদারল্যান্ডসের ৬৫টি।

পঞ্চম স্থানটি পর্তুগালের অন্তর্গত, ৫৫ গোল সহ, ইতালি (৫২), ইংল্যান্ড (৫০), চেক প্রজাতন্ত্র (৪৮, চেকোস্লোভাকিয়া সহ ৪৮), ডেনমার্ক (৪২) এবং রাশিয়া (৪০, সোভিয়েত ইউনিয়ন সহ)। )

১৬টি ফাইনালে (১৯৬০ সাল থেকে প্রতি চার বছর পরপর, কোভিড-১৯ মহামারীর কারণে ২০২১ সালে খেলা ২০২০ সংস্করণ বাদে), ৮২৯টি গোল হয়েছে, ৩৩৭টি খেলায়, প্রতি ম্যাচে ২.৪৬ গড়ে।

গড় হিসাবে, যুগোস্লাভিয়ায় অনুষ্ঠিত ১৯৭৬ সংস্করণটি সবচেয়ে ফলপ্রসূ ছিল, প্রতি ম্যাচে ৪.৭৫ (মাত্র চারটি খেলায় ১৯), যখন সবচেয়ে দরিদ্রটি ছিল ১৯৬৮ সংস্করণ, ইতালিতে, ১.৪০ (পাঁচটি খেলায় সাতটি)। )

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে, যুগোস্লাভিয়ান মিলান গ্যালিকও আছে, যিনি গোল করেন, উদ্বোধনী খেলার ১১তম মিনিটে, ফাইনালে প্রথম গোলটি করেন, ১৯৬০ সালের ৬ জুলাই ফ্রান্সের বিপক্ষে ৫-৪ ব্যবধানে জয়লাভ করে, সেমিফাইনালে। সূত্র-পর্তুগাল নিউজ

bdnewseu/8June/ZI/Ronaldo


আরো বিভন্ন ধরণের নিউজ