• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

দাঙ্গা বিক্ষুব্ধ কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার আশ্বাস

Kabir Ahmed Deplomatics Correspondence bdneu International desk
আপডেট : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

দাঙ্গা বিক্ষুব্ধ কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার আশ্বাস।কিরগিজস্তানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন দেশটির শিক্ষা উপমন্ত্রী উলু।বুধবার (২২ মে) কিরগিজ রিপাবলিকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম কিরগিস্তানের শিক্ষা উপমন্ত্রী রাসুল আভাজবেক উলুর সঙ্গে বৈঠক করলে দেশটির শিক্ষা উপমন্ত্রী উলু এ আশ্বাস দেন। বাংলাদেশসহ সকল বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তায় কিরগিজস্তানের সরকারের পাশাপাশি বিশ্ব বিদ্যালয় প্রশাসনও কাজ করছে বলে জানিয়েছেন দেশটির শিক্ষা উপমন্ত্রী রাসুল আভাজবেক উলু।

কিরগিজ রিপাবলিকের রাজধানী বিশকেকে সাম্প্রতিক সময়ে সংঘটিত ঘটনার প্রসঙ্গ তুলে রাষ্ট্রদূত কিরগিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নিরাপদ ও অনুকূল পরিবেশ নিশ্চিত করার বিষয়ে কিরগিজ শিক্ষা উপমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী পরবর্তী কয়েক মাস অনলাইন ক্লাস করার সুযোগ দেওয়ার জন্য তিনি কিরগিজ শিক্ষা উপমন্ত্রীকে অনুরোধ জানান।

বাংলাদেশ-কিরগিজস্তানের মধ্যকার ক্রমবর্ধমান সম্পর্কের ওপর আলোকপাত করে দুই দেশের মধ্যে শিক্ষাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের সব ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের অপার সুযোগ রয়েছে বলে রাষ্ট্রদূত মন্তব্য করেন। কিরগিজ শিক্ষা উপমন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন, বাংলাদেশসহ সব বিদেশি শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে শুধু সরকারি কর্তৃপক্ষ নয়, বিশ্ববিদ্যালয় প্রশাসনগুলো এ বিষয়ে আন্তরিকভাবে কাজ করছে।

তিনি অনলাইন ক্লাসের বিষয়টি ইতিবাচকভাবে বিবেচনা করবেন বলে রাষ্ট্রদূতকে আশ্বাস দেন।তিনি বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে শিক্ষা সহযোগিতাবিষয়ক একটি সমঝোতা স্মারক সম্পন্ন করার বিষয়ে তার আগ্রহ প্রকাশ করেন।রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নরত এমন ততধিক বিশ্ববিদ্যালয়ের রেক্টর, ভাইস রেক্টর ও ডিনের সঙ্গে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম, নিরাপত্তা, আবাসন, যাতায়াত ও খাবারসহ নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপত্তাসহ সবধরনের কল্যাণ নিশ্চিত করতে সচেষ্ট ও তৎপর রয়েছেন বলে রাষ্ট্রদূতকে জানান।কিরগিজ শিক্ষা উপমন্ত্রী রাসুল আভাজবেকের সঙ্গে রাষ্ট্রদূতের বৈঠকের সময়ে দূতাবাসের মিনিস্টার মো. নাজমুল আলম উপস্থিত ছিলেন।
bdnewseu/23May/ZI/Kirgistan


আরো বিভন্ন ধরণের নিউজ