• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম
ইতালির ওয়ার্ক পারমিট ভিসায় বাংলাদেশী বড় ধাক্কা খেল ভোলার তুলাতুলি পার্কে বিনোদনের নামে প্রকাশ্যে চলছে অশ্লিলতা ভোলায় সাংবাদিক নাহিদের উপর হামলা কারীদের গ্রেফতারের জন্য মানববন্ধন ভোলার আ’লীগের সাধারণ সম্পাদক ও সহধর্মিণীর দেশত্যাগে নিষেধাজ্ঞা প্রতিবেশী দেশ সমূহের সাথে সম্পর্কোন্নয়নে ভারতের নতুন করে উদ্যোগ সাবেক সংসদ সদস্য সুমন গ্রেফতার উনাকে পল্লবী থানায় রেখেছেন ইউরোপিয়ান বাংলা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হেলাল, সম্পাদক সুমন, উপদেষ্টা মাহবুবুর রহমান নির্বাচিত নিরাপত্তার স্বার্থে সাকিব কে দেশে না ফেরার পরামর্শ: ক্রিড়া উপদেষ্টা আল্লাহ অহংকারীদের পছন্দ করেন না অস্ট্রিয়া তিন দলীয় কোয়ালিশন সরকারের পথে এগোচ্ছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

প্রাচীন করিন্থ: একটি পারফেক্ট স্প্রিংটাইম গেটওয়ে

Zahirul Islam, Korintho,Greece
আপডেট : বুধবার, ১৫ মে, ২০২৪

প্রাচীন করিন্থ: একটি পারফেক্ট স্প্রিংটাইম গেটওয়ে।প্রাচীন করিন্থের সাইটটি এথেন্স থেকে এক ঘন্টার ড্রাইভের কিছু বেশি দূরে এবং এথেন্স থেকে দ্রুত যাত্রার জন্য উপযুক্ত গন্তব্য।দূরত্বে উঁচু, এথেন্স থেকে পেলোপনিসের কাছে যাওয়ার সময় প্রত্যেক ভ্রমণকারীর স্পট এটি একটি দৃশ্য। একবার আমরা করিন্থের ইস্তমাস অতিক্রম করার পর, আমরা অবিলম্বে এর উপস্থিতি দ্বারা প্রভাবিত হয়ে পড়ি, কিন্তু আরও দূরবর্তী গন্তব্যে যাওয়ার সময় আমরা এটিকে আবারও ভুলে যাই। তবুও, অ্যাক্রোকোরিন্থ এবং এর দুর্গগুলি গ্রীসের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি , একটি চিত্তাকর্ষক ইতিহাস এবং 575 মিটার উচ্চতায়, সমানভাবে চিত্তাকর্ষক দৃষ্টিভঙ্গি।

আরও কি, পাথরের চূড়ায় দুর্গের ময়দানে একটি ভ্রমণ আকর্ষণের অংশ মাত্র; বিশাল বাটের গোড়ায় অবস্থিত প্রাচীন করিন্থের ধ্বংসাবশেষ আকর্ষণীয়, এবং এখানে একটি পরিদর্শন পেলোপোনিসের অন্যান্য এলাকা এবং শহরে স্টপের সাথে মিলিত হতে পারে।

ACROCORINTH আপ আপনার পথ তৈরি করা
গ্রীসের বৃহত্তম এবং প্রাচীনতম দুর্গের মধ্যে একটি, অ্যাক্রোকোরিন্থ গ্রীক পৌরাণিক কাহিনী এবং প্রাচীনত্বের প্রতি অনুরাগ সহ বিদেশী পর্যটকদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় । বছরের পর বছর ধরে, যে কেউ এই শিখরটি নিয়ন্ত্রণ করেছিল তারা সমস্ত করিন্থ এবং মধ্য গ্রীসের উত্তরণে নজর রাখতে পারে। ইতিহাসের কিছু মহান নাম যারা অ্যাক্রোপলিস পর্যন্ত তাদের পথ তৈরি করেছে এবং সমতল এবং করিন্থ উপসাগরের দিকে তাকিয়ে আছে তাদের পদচিহ্নে হাঁটতে সক্ষম হওয়া অবিশ্বাস্য। 627 থেকে 585 খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত প্রাচীন করিন্থের শাসক পেরিয়ান্ডার প্রথম এসেছিলেন, যিনি গ্রিসের সাতজন ঋষির একজন হিসাবে গণ্য হন; তিনিই অ্যাক্রোকোরিন্থের দুর্গের সূচনা করেছিলেন। জুলিয়াস সিজার কয়েক শতাব্দী পরে 44 খ্রিস্টপূর্বাব্দে এটি মেরামত করেছিলেন। বাইজেন্টাইন আর্কন লিও স্গোরোস, ফ্রাঙ্কিশ বাহিনীর বিরুদ্ধে লড়াই করে, 1210 সালে এখানে আত্মহত্যা করেছিলেন যখন তিনি তার ঘোড়ার দেয়াল থেকে লাফ দিয়েছিলেন। মহান উসমানীয় সুলতান মেহমেদ বিজয়ী, যিনি 1458 সালে এটি দখল করেছিলেন, তিনি ছিলেন রোমান, ফ্রাঙ্ক এবং ভেনিসিয়ান সহ বহু তলা বিশিষ্ট বিদেশী নেতাদের মধ্যে একজন, যিনি 1827 সালে গ্রীক নিয়ন্ত্রণে ফিরে আসা পর্যন্ত বছরের পর বছর ধরে এর গেট দিয়ে অতিক্রম করেছিলেন।

আজও, প্রাচীরের এমন কিছু অংশ রয়েছে যা খ্রিস্টপূর্ব ৪র্থ শতাব্দীর; টিকে থাকা দুর্গের বৃহত্তর অংশ, যা মধ্য বাইজেন্টাইন যুগের, প্রাচীন দেয়ালের রূপরেখা অনুসরণ করে।

এর আকর্ষক ইতিহাস ছাড়াও, দুর্গ দ্বারা ঘেরা 25-হেক্টর এলাকা দর্শনার্থীদের আশ্চর্যজনক দৃষ্টিভঙ্গি দেয়, বিশেষ করে এর সর্বোচ্চ স্থানে যেখানে, গ্রীক পুরাণ অনুসারে, মেডিয়া গ্রীক দেবী আফ্রোডাইটের সম্মানে একটি মন্দির তৈরি করেছিলেন। বলা হয়ে থাকে যে এই মন্দিরে অনেক দেবীর পুরোহিতের বাসস্থান ছিল; অন্যান্য ইতিহাসবিদরা এই নারীদেরকে মন্দির ও অঞ্চলে সম্পদ আনতে পতিতাবৃত্তিতে বাধ্য করা দাস হিসাবে উল্লেখ করেছেন।

অ্যাক্রোকোরিন্থ করিন্থ শহর থেকে 11 কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থিত । সাইটটি প্রতিদিন 08:30 থেকে 15:30 পর্যন্ত খোলা থাকে এবং প্রবেশদ্বারটি বিনামূল্যে। এলাকাটি শান্তিপূর্ণ সকালের হাঁটার জন্য আদর্শ, তবে মনে রাখবেন যে কোনও পরিষেবার সুবিধা নেই৷

প্রাচীন করিন্থের প্রত্নতাত্ত্বিক যাদুঘর পরিদর্শন
প্রাচীন কোরিন্থের প্রত্নতাত্ত্বিক যাদুঘর পরিদর্শন যে কেউ প্রাচীনত্ব থেকে বর্তমান পর্যন্ত শহর, দুর্গ এবং বৃহত্তর অঞ্চল যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে সে সম্পর্কে জানতে চান তার জন্য একটি আবশ্যক। এই ছোট জাদুঘরটি, যা 1932 সালে আমেরিকান স্কুল অফ ক্লাসিক্যাল স্টাডিজ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, তুলনামূলকভাবে ছোট জায়গায় সহস্রাব্দের ইতিহাস রয়েছে ৷

এর প্রদর্শনী, যার মধ্যে কোরিন্থের প্রাগৈতিহাসিক যুগ থেকে বাইজেন্টাইন যুগের আবিষ্কারগুলি রয়েছে, এটি ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন প্রাচীন করিন্থ, যা পশ্চিম এবং পূর্বের মধ্যে জলপথ নিয়ন্ত্রণ করত, কেন এত গুরুত্বপূর্ণ শহর-রাজ্য ছিল এবং কীভাবে, 8ম শতাব্দীর প্রথম দিক থেকে খ্রিস্টপূর্বাব্দে, এটি আয়োনিয়ান সাগরে কর্ফু এবং লেফকাডা, মূল ভূখণ্ডের আমব্রাসিয়া এবং সিসিলি দ্বীপে সিরাকিউসের উপনিবেশগুলি খুঁজে পেতে সক্ষম হয়েছিল।

সবচেয়ে আকর্ষণীয় প্রদর্শনগুলির মধ্যে একটি হল যাদুঘরের নতুন শাখায়, যেখানে দর্শনার্থীরা প্রাচীন তেনিয়া থেকে টুইন কৌরোই জড়িত একটি আধুনিক ইন্টারেক্টিভ আখ্যান অনুসরণ করতে পারে , গ্রীসে পাওয়া প্রাচীন যুগের যুগল ভাস্কর্য সমন্বিত একমাত্র সমাধিসৌধ। 2010 সালে করিন্থের ক্লেনিয়ায় লুটেরাদের দখলে থাকা দুই যুবকের ভাস্কর্য, যা 530 খ্রিস্টপূর্বাব্দ এবং 520 খ্রিস্টপূর্বাব্দের। 1990 সালে, চোরেরা যাদুঘরে প্রবেশ করে, গার্ডকে আটকে এবং আহত করে এবং 285টি প্রাচীন শিল্পকর্ম, ফুলদানি, মূর্তি, গয়না এবং অন্যান্য জিনিসপত্র চুরি করে। সৌভাগ্যবশত, বেশিরভাগ টুকরো নয় বছর পরে মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া গিয়েছিল এবং দীর্ঘ আলোচনার পর , 2001 সালে করিন্থে ফেরত দেওয়া হয়েছিল।

জাদুঘরে প্রবেশের জন্য €4 খরচ হয় এবং প্রাচীন করিন্থের প্রত্নতাত্ত্বিক স্থানে প্রবেশের ব্যবস্থাও রয়েছে, যেখানে 6ষ্ঠ শতাব্দীর খ্রিস্টপূর্বাব্দের বিখ্যাত অ্যাপোলো মন্দিরটি এখনও দাঁড়িয়ে আছে। মন্দিরের চারপাশে, আপনি রোমান অ্যাগোরা, থিয়েটার, রোমান ওডিয়ন এবং অ্যাসক্লেপিওন, সেইসাথে ফ্র্যাঙ্কিশ, ভেনিসিয়ান এবং অটোমান স্মৃতিস্তম্ভগুলি পাবেন।

ভালো খাবারের জন্য ব্রচতি বা লৌত্রকি
প্রত্নতাত্ত্বিক সাইটের ঠিক বাইরে পথচারী রাস্তার পাশে, আপনি বেশ কয়েকটি ক্যাফে পাবেন। আশেপাশের এলাকাটি অবশ্য ভালো খাবারের জন্য পরিচিত নয়। আপনি যদি এখান থেকে নেমিয়া বা নাফপ্লিও বা এলাকার ছোট পাহাড়ি গ্রামে না যান, আপনি বাতিতে কিছু সুস্বাদু সামুদ্রিক খাবারের জন্য সমুদ্রতীরবর্তী শহর ভরাচাটি যেতে পারেন (টেলি. (+30) 27410.559.61) অথবা লৌতরাকির রিসর্ট শহরে, যেখানে আপনি মাইস্ট্রালি (83 পসেইডোনোস) এর সুস্বাদু খাবারগুলি চেষ্টা করতে পারেন। উভয় taverna প্রাচীন করিন্থ থেকে গাড়িতে 15 থেকে 20 মিনিট।

bdnewseu/15May/ZI/Korintho


আরো বিভন্ন ধরণের নিউজ