• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

আফগানিস্তানের কারাগার থেকে অস্ট্রিয়ান বৃদ্ধের মুক্তিলাভ

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

আফগানিস্তানের কারাগার থেকে অস্ট্রিয়ান বৃদ্ধের মুক্তিলাভ।অস্ট্রিয়ার ৮৪ বছর বয়সী এক বৃদ্ধ গত বছর আফগানিস্তান সফরে গেলে সেখানে তাকে গ্রেফতার করা হয়। দেশটির তালিবান শাসকরা বন্দী এই নাগরিককে সম্প্রতি মুক্তি দিয়েছে।অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওই ব্যক্তিকে হার্বার্ট ফ্রিৎজ বলে সনাক্ত করে জানিয়েছে, রবিবার(২৫ ফেব্রুয়ারি) বিকেলে তিনি আফগানিস্তান থেকে কাতারের দোহায় পৌঁছান। অস্ট্রিয়া যাওয়ার আগে প্রয়োজনে তাকে চিকিৎসা দেয়া হবে।অস্ট্রিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, ওই ব্যক্তিকে কাবুলের একটি কারাগারে রাখা হয়েছিল।

এক টুইট বার্তায় অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর কার্ল নেহামার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল খানি ও তার দলকে আফগানিস্তানের কারাগার থেকে তাদের একজন নাগরিককে মুক্ত করার জন্য দৃঢ় সমর্থন দেয়ায় ধন্যবাদ জানিয়েছেন।

নেহামার বলেন, “আমাদের বিশ্বস্ত সহযোগিতার কারণেই এই অস্ট্রিয়ান নাগরিক তার মেয়ে ও নাতি-নাতনিদের কাছে বাড়ি ফিরে যেতে পারবেন।”
কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে অস্ট্রিয়ানকে মুক্তি দেয়ার জন্য ‘আফগানিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের’ প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

অস্ট্রিয়ার সংবাদপত্র ডের স্ট্যান্ডার্ডের গত বছরের এক প্রতিবেদনে বলা হয়েছিল, একজন অস্ট্রিয়ান নাগরিককে আফগানিস্তানে গ্রেপ্তার করা হয়েছে। তিনি একজন প্রবীণ উগ্র ডানপন্থী এবং ১৯৮৮ সালে নিষিদ্ধ ঘোষিত একটি ছোট উগ্র ডানপন্থী দল ন্যাশনাল ডেমোক্র্যাটিক পার্টির সহ-প্রতিষ্ঠাতা।

এতে বলা হয়েছে, তিনি কয়েক সপ্তাহ ধরে হেফাজতে ছিলেন। কারণ একটি উগ্র ডানপন্থী ম্যাগাজিন “তালিবানের সাথে অবকাশ যাপন” শিরোনামে তার লেখা একটি নিবন্ধ প্রকাশ করেছিল। ওই প্রবন্ধে তিনি তালিবান শাসনের অধীনে আফগানিস্তানের জীবন সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছিলেন। প্রতিবেদনে বলা হয়েছিল, তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছিল। অস্ট্রিয়ান নব্য নাৎসিরা টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে তার ঘটনাটি জনসমক্ষে আনে।

bdnewseu/29february/ZI/Afghanistan


আরো বিভন্ন ধরণের নিউজ