• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

ইউক্রেনে রাশিয়া তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত শান্তি আসবে না: পুতিন

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স
আপডেট : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩

ইউক্রেনে রাশিয়া তার লক্ষ্য অর্জন না করা পর্যন্ত শান্তি আসবে না – রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাঁর দেশের লক্ষ্য পূরণ হলে ইউক্রেনে শান্তি ফিরে আসবে এবং এই লক্ষ্য অপরিবর্তিত রয়েছে।বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাশিয়ার ইউক্রেন আক্রমণের দুই বছর পূর্তির আর দুই মাস বাকি থাকতেে বছর শেষের এক দীর্ঘ সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন তিনি। তিনি আরও বলেন, ইউক্রেনের “বি-নাৎসিকরণ, অ-সামরিকীকরণ ও নিরপেক্ষ অবস্থান” চাইছে রাশিয়া।রাশিয়া জোর দিয়ে বলেছে, ইউক্রেনের সরকার চরম জাতীয়তাবাদী ও নয়া-নাৎসি গোষ্ঠীর দ্বারা মারাত্মকভাবে প্রভাবিত। তবে ইউক্রেন ও তাদের পশ্চিমা বন্ধু দেশগুলি আগ্রাসনের যুক্তি হিসেবে এই দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে।

ইউক্রেনকে ন্যাটো জোটে যোগ না দেয়ার দাবি পুনরায় ব্যক্ত করেন পুতিন। ন্যাটো বারবার বলেছে, কোন দেশ এই জোটে যোগ দেবে কি না, তা সেই দেশ নিজেই সিদ্ধান্ত নেবে, রাশিয়া নয়। বৃহস্পতিবার পুতিনের বক্তব্য রাখার সময়েই নেটোর মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ ব্রাসেলসে সংবাদদাতাদের বলেন, শান্তির উদ্যোগ বা প্রস্তুতির কোনও ইঙ্গিত দেননি রুশ নেতা।

স্টলটেনবার্গ বলেন, ইউক্রেনে ন্যায্য ও দীর্ঘমেয়াদি শান্তি ফেরানোর একমাত্র পথ হল, পুতিনকে বোঝানো যে যুদ্ধের ময়দানে তিনি জয়ী হবেন না। পাশাপাশি ইউক্রেনকে সহায়তা-দান অব্যাহত রাখতে হবে মিত্র দেশগুলির। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের “ইউক্রেনের কাছে স্পষ্ট অঙ্গীকার” ও ইউক্রেনে একান্ত প্রয়োজনীয় সাহায্য দিতে তাঁর প্রশাসনের জরুরি তৎপরতাকে স্বাগত জানিয়েছেন নেটো প্রধান।

বাইডেন একটি নিরাপত্তা সহায়তা প্যাকেজের প্রস্তাব দিয়েছেন, যাতে ইউক্রেনের জন্য রয়েছে ৬১০০ কোটি ডলার। তবে, কংগ্রেসে বেশ কয়েকজন রিপাবলিকান এই পদক্ষেপের বিরোধিতা করেছেন। তাঁরা অভিবাসন ও সীমান্ত নিরাপত্তার উপর বেশি জোর দিতে চাইছেন।

ইউক্রেনের সামরিক বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, রাশিয়া ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে নৈশ হামলা চালিয়েছে। রাশিয়া জানিয়েছে, মস্কো অঞ্চলকে নিশানা করে ইউক্রেন আকাশপথে হামলা চালিয়েছে।

bdnewseu/15thDecember/ZI/Russia


আরো বিভন্ন ধরণের নিউজ