• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ায় নতুন করে ভারী তুষারপাতে রেল যোগাযোগে বিশৃঙ্খলা

কবির আহমেদ কূটনৈতিক বিশ্লেষক বিডিএনইইউ
আপডেট : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩

অস্ট্রিয়ায় নতুন করে ভারী তুষারপাতে রেল যোগাযোগে বিশৃঙ্খলা।তুষারপাতের কারণে ট্রেন বাতিল বা বিলম্বের কারণে অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে ÖBB এবং প্রাইভেট রেল Westbahn যাত্রীদের ক্রয়কৃত টিকেটের মূল্য ফেরত দিবে।বুধবার (৬ ডিসেম্বর) ফেডারেল রাজধানী ভিয়েনা সহ প্রায় সমগ্র অস্ট্রিয়ায় ভোর থেকে দুপুর পর্যন্ত ভারী তুষার পাত হয়েছে। এর আগে গত সপ্তাহান্তে শনিবার ভিয়েনা সহ অস্ট্রিয়ার অধিকাংশ সমতল ভূমিতে ভারী তুষারপাত শুরু হয়েছে। সপ্তাহান্তের একদিনের তুষারপাত বিগত দশ বছরের মধ্যে সর্বোচ্চ ছিল।

এই রেকর্ড তুষারপাতের পর সোমবার ভোরে ও সকালে রাজধানী ভিয়েনার তাপমাত্রা হিমান্কের নীচে মাইনাস দশ থেকে বারো ডিগ্রিতে নেমে এসেছিল। জিওস্ফিয়ার অস্ট্রিয়ার তথ্যমতে,এই সময় দক্ষিণ এশিয়ার Steier mark রাজ্যের আল্পস পর্বতাঞ্চলে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রির চেয়েও বেশি নীচে নেমে গিয়েছিল।

অবশ্য আজ দ্বিতীয় দফার তুষারপাতের সময় ভিয়েনার তাপমাত্রা মাইনাস ছিল এক ডিগ্রি সেলসিয়াস। আগামী কাল পর্যন্ত একই তাপমাত্রা বিরাজ মান থাকবে বলে জানিয়ে জিওস্ফিয়ার অস্ট্রিয়া।এদিকে অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছে। বুধবার ও গত সপ্তাহান্তে ভারী তুষারপাতের ফলে রেল চলাচলে বা সময়সূচীতে ব্যাপক বিলম্ব এবং বাতিল হয়েছে। এই বছর থেকে, ইউরোপের অনেক দেশে রেল যাত্রীরা প্রাকৃতিক দুর্যোগের কারণে ট্রেন বাতিল বা বিলম্বের ক্ষেত্রে ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী নয়। তবে অন্যদিকে অস্ট্রিয়ায় ÖBB এবং Westbahn নিশ্চিত করেছে যে, তারা পূর্বের ন্যায় যথারীতি রিফান্ড ইস্যু অব্যাহত রাখবে।

এজেন্সি ফর প্যাসেঞ্জার অ্যান্ড প্যাসেঞ্জার রাইটস-এর মারিয়া-থেরেশিয়া রোহসলার বুধবার ORF রেডিও স্টেশন Ö1-কে বলেছেন যে নীতিগতভাবে আপনি এক ঘণ্টার বেশি ট্রেন বিলম্বের জন্য টিকিটের মূল্যের ২৫ শতাংশ এবং দুই ঘণ্টার বেশি সময়ের জন্য ৫০ শতাংশ ফেরত পাবেন। প্রতিবেদনে বলা হয়েছে, আটকে পড়া যাত্রী হিসেবে, ট্রেন কোম্পানি কোনো সমাধান না দিলে হোটেল বা ট্যাক্সির জন্য টাকা ফেরত দাবি করা যেতে পারে।

গত জুনের মাঝামাঝি থেকে, ইউরোপীয় ইউনিয়নের রেল কোম্পানিগুলিকে আর ট্রেন বাতিল এবং বিলম্বের জন্য ক্ষতিপূরণ দিতে হবে না যদি কারণটি ব্যতিক্রমী পরিস্থিতি হয়। যেসব পরিস্থিতিতে ক্ষতিপূরণের অধিকার প্রযোজ্য নয় তার মধ্যে রয়েছে চরম আবহাওয়া, প্রাকৃতিক দুর্যোগ, ট্র্যাকে থাকা মানুষ, তারের চুরি, ট্রেনের জরুরি অবস্থা, আইন প্রয়োগকারী ব্যবস্থা এবং নাশকতা বা সন্ত্রাসবাদ প্রভৃতি।

bdnewseu/7thdecember/ZI/Austria


আরো বিভন্ন ধরণের নিউজ