• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বাংলাদেশে আইটি ও সবুজায়নে সহায়তা করতে আগ্রহী সুইডেন

কবির আহমেদ কূটনীতিক বিশ্লেষক ন্যাশনাল ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : রবিবার, ১৮ জুন, ২০২৩

বাংলাদেশে আইটি খাতে ও সবুজায়নে সহায়তা করতে আগ্রহী সুইডেন ।তথ্যপ্রযুক্তি (আইটি) খাত এবং জলবায়ু পরিবর্তন অভিযোজনে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেছে সুইডেন। শুক্রবার (১৬ জুন) স্টকহোমে সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকে, সুইডেনের স্টেট সেক্রেটারি এ আগ্রহের কথা জানান।সুইডেন বাংলাদেশের আইটি খাতের উন্নয়ন ও সবুজ রূপান্তরে সহযোগিতা করতে আগ্রহ প্রকাশ করেছে।

এশিয়া-কে প্রবৃদ্ধির চালিকাশক্তি হিসেবে আখ্যায়িত করেন সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্য বিষয়ক স্টেট সেক্রেটারি হাকান জেভরেল। বিকশিত ভূ-রাজনৈতিক উন্নয়নের প্রেক্ষাপটে, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে সুইডেনের আগ্রহের কথা জানান তিনি।

ডিজিটালাইজেশনে বাংলাদেশ সরকারের পরিকল্পনা ও কর্মসূচি তুলে ধরেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি সফটওয়্যার প্রযুক্তি, চতুর্থ শিল্প বিপ্লব (ফোরআইআর) সক্ষম কৃষি ও মানবসম্পদ উন্নয়নে দুই দেশের মধ্যে নিবিড় সহযোগিতার পরামর্শ দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুইডেনের স্টেট সেক্রেটারি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেন। আর, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশে অব্যাহত উন্নয়ন সহযোগিতা; বিশেষ করে দরিদ্রদের জীবনযাত্রার মানোন্নয়ন এবং লিঙ্গ সমতা উন্নয়নে সহযোগিতার জন্য সুইডেনকে ধন্যবাদ জানান।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা এবং এই সংকটের রাজনৈতিক সমাধানে বাংলাদেশকে সমর্থনের জন্য সুইডেনের সরকারকে ধন্যবাদ জানান। জলবায়ু পরিবর্তন নিয়ে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয়ভাবে সম্ভাব্য সহযোগিতা নিয়েও উভয় পক্ষ আলোচনা করেছে বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিডিনিউজ ইউরোপ/১৭জুন/জই/সুইডেন


আরো বিভন্ন ধরণের নিউজ