• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে সীমান্তে বিএসএফ এর হত্যা নিয়ে কঠোর অবস্থানে বাংলাদেশ
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

BioNTech এর প্রতিষ্ঠাতা ক্রিস্টোফ হুবারকে সম্মান জানালেন,অষ্ট্রিয়ার প্রধানমন্ত্রী

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক অস্ট্রীয়া
আপডেট : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

করোনার ভ্যাকসিন আবিষ্কারের জন্য BioNTech এর প্রতিষ্ঠাতা ক্রিস্টোফ হুবারকে সম্মান জানালেন,অষ্ট্রিয়ার প্রধানমন্ত্রী

বায়োএনটেক এমন একটি সংস্থা যা যুক্তরাষ্ট্র ভিত্তিক ফাইজারের সাথে মিলে বাজারে করোনার বিরুদ্ধে একটি ভ্যাকসিন আনতে চলেছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জন্মগ্রহণকারী(১৪ ফেব্রুয়ারী ১৯৪৪) প্রফেসর ক্রিস্টোফ হুবার ও তুরস্কের বংশোদ্ভূত প্রফেসর উগুর সাহিন ২০০৮ সালে জার্মানির মাইন্সে BioNTech প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেছিলেন। এই করোনার টিকা বা ভ্যাকসিন আবিষ্কারে প্রফেসর ডা.সাহিনের স্ত্রী তুরস্কের বংশোদ্ভূত ডা.ওজলেম টুরেসিও যথেষ্ট অবদান রেখেছেন।

ক্যান্সার গবেষণার ক্ষেত্রে অগ্রণী হিসাবে বিবেচিত অধ্যাপক ক্রিস্টোফ হুবারকে অস্ট্রিয়ার সরকার প্রধান ফেডারাল চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ “অস্ট্রিয়ান ক্রস অফ মেরিট ফর সায়েন্স অ্যান্ড আর্ট” পুরষ্কারে ভূষিত করেছেন। প্রফেসর ক্রিস্টোফ হুবার করোনার ভ্যাকসিন সহ আরও অগণিত সেবার জন্য অস্ট্রিয়ার এই সর্বোচ্চ পুরস্কারপ্রাপ্ত এবং সম্মানিত হয়েছেন। হুবার টিউমার প্রতিরক্ষা এবং ক্যান্সার প্রতিরোধ ব্যবস্থার বিকাশের প্রক্রিয়াগুলি গবেষণায় নিজেকে নিবেদিত করেছেন, বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় গবেষণা নেটওয়ার্ক গড়ে তুলেছেন এবং ২০০৮ সালে বায়োএনটেক সহ বেশ কয়েকটি সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন, ফেডারেল চ্যান্সেলরির এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।
হেম্যাটোলজিস্ট, অনকোলজিস্ট এবং ইমিউনোলজিস্ট প্রফেসর ডা.ক্রিস্টোফ হুবার ২০০৮ সালে দুই অংশীদারদের সাথে একত্রে জৈব প্রযুক্তি সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন; ফাইজারের সাথে যে সংস্থাটি বাজারে করোনার বিরুদ্ধে একটি ভ্যাকসিন আনতে চলেছে। অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ প্রফেসর ক্রিস্টোফ হুবারকে অস্ট্রিয়ার বিজ্ঞান ও আর্টের জন্য সর্বোচ্চ সম্মান প্রদান করে বলেন, “অধ্যাপক হুবার তার পুরো ক্যারিয়ারে একজন চিকিৎসক এবং গবেষক হিসাবে দুর্দান্ত সাফল্য অর্জন করেছেন। তার কাজ ও প্রতিশ্রুতিবদ্ধতার জন্য আমরা তার কাছে ঋণী। আমি তার পরিষেবার জন্য অস্ট্রিয়া প্রজাতন্ত্রের পক্ষ থেকে প্রফেসর হুবারকে ধন্যবাদ জানাতে চাই। তাঁর প্রতিষ্ঠিত এই বায়োএনটেক সংস্থা বিশ্বে এক যুগান্তকারী ভূমিকা পালন করতে যাচ্ছে। তাদের এই আবিষ্কার করোনা মহামারীতে আতঙ্কগ্রস্ত ও হতাশায় নিমজ্জিত বিশ্বকে দিতে যাচ্ছে পুনরায় স্বাভাবিক জীবনে ফিরে আসার এক নতুন স্বপ্ন ও আশার আলো।
বিডিনিউজ ইউরোপ/২৯ নভেম্বর/ জই


আরো বিভন্ন ধরণের নিউজ