• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

লিজ ট্রাস বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরাধিকারী নির্বাচিত

কবির আহমেদ কূটনীতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

লিজ ট্রাস বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উত্তরাধিকারী নির্বাচিত!বৃটেনের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।বৃটিশ সংবাদ মাধ্যম জানিয়েছে সদ্য কনজারভেটিভ পার্টির প্রধানের পদ এবং বৃটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার ঘোষণাকারী বরিস জনসনের বিদায়ের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে যাচ্ছেন তাঁর সরকারের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।বৃটেনের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতৃত্বের দৌড়ে সাবেক অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাককে হারিয়ে দলের প্রধান নির্বাচিত হয়েছেন তিনি।বৃটেনের স্থানীয় সময় আজ সোমবার(৫ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার পর লন্ডনের ওয়েস্টমিনস্টারের একটি সম্মেলনকক্ষে কনজারভেটিভ পার্টির নেতৃত্ব নির্বাচনের ফল ঘোষণা করে। এ নির্বাচন পরিচালনা করে ১৯২২ কমিটি। এর চেয়ারপারসন স্যার গ্রাহাম ব্রাডি ভোটের ফল ঘোষণা করেন। তাতে ট্রাসের পক্ষে ৮১ হাজার ৩২৬ ভোট এবং সুনাকের পক্ষে ৬০ হাজার ৩৯৯ ভোট পড়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্বাচিত কনজারভেটিভ পার্টির নেতা ও যুক্তরাজ্যের আগামী প্রধানমন্ত্রী এলিজাবেথ ট্রাসকে শুভেচ্ছা জানিয়েছেন।

চার দিনের ভারত সফররত শেখ হাসিনা এক বার্তায় বলেছেন, “আপনার নির্বাচিত হওয়া, আপনার দেশকে উন্নতি ও সমৃদ্ধির নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য, আপনার নেতৃত্বের প্রতি ব্রিটিশ জনগণের ভরসা ও আস্থার প্রমাণ।”

শেখ হাসিনা আরও বলেন, “বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও সহনশীলতার পারস্পরিক মূল্যবোধের ভিত্তিতে গভীর ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন যে, ঢাকা ও লন্ডনের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও টেকসই উন্নয়নে শক্তিশালী সহযোগিতা সময়ের সঙ্গে সঙ্গে আরও বৃদ্ধি পাবে।

শেখ হাসিনা তার বার্তায় বলেন, “সবকিছুর ঊর্ধ্বে, যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসীরা বাংলাদেশ ও ব্রিটেন দুই দেশের উন্নয়নের জন্য অভিন্ন মানবসম্পদ হিসেবে কাজ করে।”

“দীর্ঘস্থায়ী রাজনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করতে আমি আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ;” বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/১৩সেপ্টম্বর/জই


আরো বিভন্ন ধরণের নিউজ