• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অস্ট্রিয়ায় ১ আগস্ট থেকে করোনায় আক্রান্ত হলেও কোয়ারেন্টাইন দরকার নেই

কবির আহমেদ কূটনীতিক প্রতিবেদক (অস্ট্রীয়া) ভিয়েনা
আপডেট : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২

অস্ট্রিয়ায় ১ আগস্ট থেকে করোনায় আক্রান্ত হলেও
কোয়ারেন্টাইন বা বিচ্ছিন্ন থাকতে হবে না!এখন থেকে যারা কোভিড-১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছেন তাদের আর স্ব-বিচ্ছিন্ন থাকার প্রয়োজন হবে না তবে তাদের কিছুবিধিনিষেধ মেনে চলতে হবে। এখানে আপনাকে জানতে হবে কি সেই
বিধিনিষেধ। গতকাল মঙ্গলবার (২৬ জুলাই) অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখ (গ্রিনস) রাজধানী ভিয়েনায় এক সংবাদ সম্মেলনে দেশে আগামী ১ আগস্ট থেকে করোনার কোয়ারেন্টাইন বা বিচ্ছিন্ন থাকা বাতিল ঘোষণা করেন। করোনার ইতিবাচক পরীক্ষা করা লোকদের জন্য বাধ্যতামূলক স্ব-বিচ্ছিন্নতার আর প্রয়োজন হবে না।স্বাস্থ্যমন্ত্রী ব্যাখ্যা করে বলেন,যারা বৈশ্বিক মহামারী করোনার কোভিড-১৯ এ আক্রান্ত শনাক্ত হওয়ার পরেও অসুস্থ বোধ করেন না তাদের বাড়ি ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে তবে নির্দিষ্ট প্রয়োজনীয়তা অনুসরণ করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখ আরও বলেন, “আমরা বিশ্বাস করি আমাদের এখন ভালো ভারসাম্য আছে।”তথাকথিত “ট্র্যাফিক বিধিনিষেধ” এর অর্থ হল যে যারা অসুস্থ বোধ করেন না তাদের বাড়ি ছেড়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে তবে যখনই সামাজিক দূরত্ব সম্ভব না হয় তখন ঘরের ভিতরে এবং বাইরে একটি FFP2 মাস্ক পরতে হবে। উপরন্তু নতুন নিয়মে করোনায় আক্রান্ত ব্যক্তির বিভিন্ন হাসপাতাল, নার্সিং এবং বয়স্ক পরিচর্যা হোম, শিশু যত্ন সুবিধা, প্রাথমিক বিদ্যালয় এবং ডে কেয়ার সেন্টারে প্রবেশ নিষেধাজ্ঞা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা অসুস্থ বোধ করেন তাদের চিকিৎসকদের ডেকে অসুস্থ ছুটি চাইতে হবে। ১ আগস্ট থেকে করোনার নতুন নিয়ম অনুযায়ী উপসর্গহীন বা হালকা উপসর্গ করোনায় আক্রান্ত
ব্যক্তি মাস্ক পড়ে তার কাজ বা ডিউটি চালিয়ে যেতে
পারবে। তবে শুধুমাত্র ব্যতিক্রম হল এমন পেশা যেগুলো মুখোশ পরে করা অসম্ভব, যেমন স্পিচ থেরাপিস্ট এবং মিউজিশিয়ান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন,নতুন নিষেধাজ্ঞাগুলি সর্বাধিক ১০ দিনের জন্য বৈধ এবং যত তাড়াতাড়ি একটি ইতিবাচক অ্যান্টিজেন পরীক্ষা করতে হবে। তবে করোনার একটি নেতিবাচক PCR পরীক্ষা (অথবা পরীক্ষাগারের ফলাফলে দেখানো হিসাবে ৩০ এর বেশি CT মান সহ PCR পরীক্ষা) লোকেদের পঞ্চম দিনের পরে “ট্রাফিক বিধিনিষেধ” ছেড়ে যেতে দেয়া বা ঘর থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।রেস্তোঁরা এবং বারের ক্ষেত্রে,করোনায় আক্রান্ত লোকেদের ভিতরে যেতে, বসতে এবং আড্ডা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে তবে তাদের অবশ্যই সর্বদা বাধ্যতামূলক একটি মাস্ক পরতে হবে – যার অর্থ তারা খাবার এবং পানীয় গ্রহণ করতে পারবে না।

স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখ আরও বলেন, “আমরা বছরের পর বছর এই মহামারী-সম্পর্কিত সংকটের মেজাজে বাঁচতে পারি না।” তবে, তিনি যোগ করেছেন যে পরিস্থিতি আবার খারাপ হতে দেখা গেলে সরকার কঠোর ব্যবস্থাও নিতে পারে। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে মহামারী পরিস্থিতি একটি নতুন পর্যায়ে পৌঁছেছে। “আমাদের ভ্যাকসিন আছে, আমাদের ওষুধ আছে, মানুষ আগের তুলনায় রোগের হালকা কোর্স পাচ্ছে”, রাউখ বলেছেন।সংবাদ সম্মেলনে অস্ট্রিয়ার শ্রমমন্ত্রী মার্টিন কোচার (ÖVP) বলেন, ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলিকে সুরক্ষিত করা উচিত এবং কর্মক্ষেত্রের জন্য একটি সুনির্দিষ্ট অধ্যাদেশ প্রস্তুত করা হচ্ছে যেখানে লোকেরা ঝুঁকিতে রয়েছে।
কোচার আরও বলেন যে, সংস্থাগুলি ঝুঁকিতে থাকা লোকদের জন্য বাড়ি থেকে কাজ করার মতো ব্যবস্থাগুলি তৈরি করতে সক্ষম করতে হবে। অতিরিক্তভাবে, ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর অন্তর্গত শ্রমিকদের একটি “ঝুঁকি শংসাপত্র” উপস্থাপন করে কাজ থেকে অব্যাহতি দেওয়া যেতে পারে।

বিশেষজ্ঞরা সন্দিহান,

অস্ট্রিয়ান সরকারের এই নতুন কোয়ারেন্টাইন প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণার পর অস্ট্রিয়ার প্রধান বিরোধীদল অস্ট্রিয়ান সোস্যালিস্ট পার্টি SPÖ এর স্বাস্থ্য বিষয়ক মুখপাত্র ফিলিপ কুচার বলেছেন যে, সরকার মহামারী ব্যবস্থাপনা পরিত্যাগ করেছে এবং বিচ্ছিন্নতার প্রয়োজনীয়তা তুলে নেওয়াকে “দায়িত্বজ্ঞানহীন এবং বিপজ্জনক” বলে অভিহিত করেছে এবং শরতের জন্য একটি সঠিক মহামারী প্রতিক্রিয়া পরিকল্পনা দাবি করেছে।“সংক্রমিত ব্যক্তিদের জন্য একটি কোয়ারেন্টাইন শেষ বিপজ্জনক হবে এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে তার সীমাতে ফিরিয়ে আনতে পারে। একটি দায়িত্বজ্ঞানহীন এবং বিপজ্জনক খেলা”, তিনি একটি বিবৃতিতে লিখেছেন। অস্ট্রিয়ার ফেডারেল সরকার দেশের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা সেট আপ করতে পারে, তবে পৃথক রাজ্যগুলি কঠোর নিয়ম আরোপ করতে পারে।

ভিয়েনার মেয়র মাইকেল লুডভিগ বলেছেন যে, তিনি মনে করেন শিথিলকরণটি “ভুল দিকের একটি পদক্ষেপ” ছিল, তবে যদি জাতীয় স্তরে কোয়ারেন্টাইন বিলুপ্ত করা হয় তবে অস্ট্রিয়ার রাজধানী ভিন্ন পথে যাবে না এবং পৃথকীকরণ বজায় রাখবে, কারণ এটি বাস্তবায়ন করা খুব কঠিন হবে। শহরটি প্রতিদিন তার প্রতিবেশী রাজ্য সমূহ থেকে প্রায় তিন লাখ যাত্রী গ্রহণ করে।অস্ট্রিয়ার সংবাদ মাধ্যম জানিয়েছেন যে, আশ্চর্যজনকভাবে অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী জোহানেস রাউখের স্ত্রীও কোয়ারেন্টাইন শিথিল করার পরিকল্পনার সমালোচনা করেছেন। স্বাস্থ্যমন্ত্রীর স্ত্রী অস্ট্রিয়ার সুইজারল্যান্ডের সীমান্তবর্তী রাজ্য
Vorarlberg এর SPÖ রাজ্য দলের নেতা, Gabi Sprickler-Falschlunger বলেছেন যে এটি নিঃসন্দেহে “ভুল সিদ্ধান্ত” এবং তিনি দেশে এই কারণে পুনরায় কোভিড -১৯ সংক্রমণে তীব্র বৃদ্ধির পূর্বাভাস দিয়েছেন।

গতকাল মঙ্গলবার(২৬ জুলাই) অস্ট্রিয়ায় নতুন করে
করোনায় সংক্রামিত শনাক্ত হয়েছেন ৯,২১৩ জন এবং
একই দিনে মৃত্যুবরণ করেছেন ১৮ জন। নতুন যারা আক্রান্তরা মাত্র ১,২৫,৫৭১ জনের পিসিআর পরীক্ষার পরে আক্রান্ত শনাক্ত হয়েছেন। অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে এই সংখ্যা পূর্বের রেকর্ড ছাড়িয়ে গেছে। আশঙ্কা করা হচ্ছে পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করলে করোনায় আক্রান্ত শনাক্তের সংখ্যাও বৃদ্ধি পাবে। গতকালের হিসাব অনুযায়ী অস্ট্রিয়ার আইসিইউতে করোনার রোগী আছেন ৯৩ জন এবং হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন আছেন ১,৬০৪ জন।
বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/২৮জুলাই/জই


আরো বিভন্ন ধরণের নিউজ