• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

বিশ্বব্যাপী নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছেঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

কবির আহমেদ কূটনীতিক বিশ্লেষক আন্তর্জাতিক ডেক্স থেকে বিডিনিউজ ইউরোপ
আপডেট : রবিবার, ৩ জুলাই, ২০২২

বিশ্বব্যাপী নতুন করে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা!বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’র মতে, গত সপ্তাহে করোনা আক্রান্তের সংখ্যা ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে বিশ্বব্যাপী করোনায় সক্রিয় আক্রান্তের সংখ্যা প্রায় ৪১ লাখেরও বেশী।আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স ও ভয়েস অফ আমেরিকার খবরে বলা হয়েছে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা (WHO) মহামারী নিয়ে তাদের সর্ব সাম্প্রতিক সাপ্তাহিক প্রতিবেদনে বলেছে, বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা আগের সপ্তাহের মতোই ছিল প্রায় ৮,৫০০। বিশ্ব স্বাস্থ্য
সংস্থা আরও জানান কোভিড সম্পর্কিত মৃত্যু বিশ্বের তিনটি অঞ্চলে বেড়েছে,যেমন মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আমেরিকা মহাদেশে।ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস এক সংবাদ সম্মেলনে সম্প্রতি বলেছেন,বিশ্বের ১১০টি দেশে আক্রান্তের সংখ্যা বেড়েছে। বেশিরভাগ মানুষই ওমিক্রন ভ্যারিয়েন্ট বিএ-৪(BA.4)এবং বিএ-৫(BA.5) – এ আক্রান্ত।

ভয়েস অফ আমেরিকার খবরে বলা হয়েছে,অক্সফাম এবং পিপলস ভ্যাক্সিন অ্যালায়েন্স দ্বারা সংকলিত পরিসংখ্যান অনুসারে,বিশ্বের গ্রুপ অফ সেভেন (G7) বৃহৎ অর্থনীতির দেশগুলো দ্বারা দরিদ্র দেশগুলোর জন্য প্রতিশ্রুত ২১০ কোটি টিকার অর্ধেকেরও কম বিতরণ করা হয়েছে।এই মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র শিশু ও প্রি-স্কুলারদের জন্য কোভিড-১৯ টিকা অনুমোদন করেছে এবং সবচেয়ে কমবয়সী ১ কোটি ৮০ লাখ শিশুকে লক্ষ্য করে একটি জাতীয় টিকাদান পরিকল্পনা চালু করেছে।যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকরা সুপারিশ করেছেন, কিছু প্রাপ্তবয়স্ক মানুষকে শরৎকালে যেন সাম্প্রতিকতম বুস্টার ডোজ দেয়া হয় যা কিনা সর্ব সাম্প্রতিক করোনা ভাইরাস প্রকরণের বিরুদ্ধে কার্যকর।

বাংলাদেশেও করোনার সংক্রমণ আবারও বৃদ্ধির
সাথে সাথে মৃত্যুর সংখ্যাও বাড়ছে। শনিবার
(২ জুলাই) নতুন করে সংক্রামিত শনাক্ত হয়েছেন
১,১০৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৬ জন।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির স্বাক্ষরিত করোনা বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ৭৬ হাজার ৭৮৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৯ হাজার ১৬০ জন।

এদিকে অস্ট্রিয়ায় গতকাল শনিবার (২ জুলাই) নতুন করে করোনায় সংক্রামিত শনাক্ত হয়েছেন ১০,০৭১ জন এবং মৃত্যুবরণ করেছেন ১ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রামিত শনাক্ত হয়েছেন২,৯৯৯ জন।
অন্যান্য ফেডারেল রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ২,১৯২ জন,OÖ রাজ্যে ১,৬৩৮ জন,Steiermark রাজ্যে১,০২৮ জন,Tirol রাজ্যে ৫৭৪ জন,Vorarlbergরাজ্যে ৪৪৫ জন,Salzburg রাজ্যে ৩৯৪ জন এবংBurgenland রাজ্যে ৩৩০ জন নতুন করে করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী শনিবার
(২ জুলাই) করোনার প্রতিষেধক টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন ১৩২ জন এবং করোনার প্রতিষেধক টিকার চতুর্থ ডোজ গ্রহণ করেছেন ৮,৬৭১ জন।অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা৪৪,৪৮,৯৫৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৮,৭৯৩ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪৩,২২,৪৪০ জন। এর মধ্যে আইসোলেশনে আছেন ৫৮ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন  আছেন ৮৭৪ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/৩জুলাই/জই


আরো বিভন্ন ধরণের নিউজ