• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা গ্রিসের শিক্ষা প্রতিষ্ঠানে বিদ্যালয় চলাকালীন সময়ে মোবাইল ফোন ব্যবহার বন্ধ ঘোষণা গ্রিসের বেশ কিছু অঞ্চলকে আগুনের উচ্চ ঝুঁকি পূর্ণ ঘোষণা করা হয়েছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

অষ্ট্রীয়ায় দ্রব্যমূল্যের চরম উর্ধগতি উদ্ধিগ্ন জনগণ

কবির আহমেদ কূটনৈতিক প্রতিবেদক (অষ্ট্রীয়া) ভিয়েনা
আপডেট : বুধবার, ৬ এপ্রিল, ২০২২

অস্ট্রিয়ায় ইউক্রেন যুদ্ধের প্রভাবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অব্যাহত,মাংসের দাম শতকরা ১০ শতাংশ বৃদ্ধি।ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে অস্ট্রিয়ার বাজারে। ভোজ্যতেলের স্বল্পতার পর এবার দাম বাড়ল মাংসের বাজারে।অস্ট্রিয়ার জনপ্রিয় সংবাদ মাধ্যম oe24 তাদের এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে ইউক্রেন যুদ্ধ ও রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, ইইউ সহ পশ্চিমা বিশ্বের অবরোধের ফলে অস্ট্রিয়া,জার্মানি সহ সমগ্র ইউরোপের বাজারে গ্যাস, বিদ্যুত,জ্বালানি তেল,পানি এবং দুধ সহ সব কিছুর দামই হুর হুর করে বাড়ছে।ফেব্রুয়ারী মাসের প্রথম দিকে, অস্ট্রিয়ায় প্রথম কেনাকাটা করার সময় দাম বৃদ্ধির একটি তরঙ্গ অনুভব করা হয়েছিল। তখন সেই সময় থেকে মাখন (+২২%) এবং তেলের (+১২%) দাম সবচেয়ে বেশি বেড়েছিল।
ইউক্রেন থেকে সূর্যমুখী ফুল আমদানি বন্ধ হয়ে যাওয়ার ফলে সমগ্র ইউরোপেই ভোজ্যতেলের উৎপাদন স্থবির হয়ে পড়ে। ফলে অস্ট্রিয়ার বিভিন্ন সুপারমার্কেটে এখন ভোজ্য তেল নাই বললেই চলে।

বর্তমানে দ্রব্যমূল্যের বৃদ্ধিতে নতুন যোগ হয়েছে পশুজাত পণ্য অর্থাৎ মাংস। অস্ট্রিয়ার বাজারে ইতিমধ্যেই মাংসের দাম শতকরা ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অস্ট্রিয়ান ট্রেড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রাইনার উইল বলেন,”ইউক্রেন আসলে ইউরোপের শস্যভাণ্ডার।” বর্তমানে যুদ্ধের কারণে এই শস্যভাণ্ডারের বাজার থেকে সরবরাহ বন্ধ হয়ে গেছে। যার ফলস্বরূপ পশু খাদ্যের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় বিভিন্ন পশু খামারে খাদ্যের ঘাটতি দেখা দিয়েছে।

অস্ট্রিয়া বাংলাদেশ মুসলিম কমিউনিটির লোকজন
রোজার মধ্যেই অস্ট্রিয়ার NÖ রাজ্যের বিভিন্ন গরু,ছাগল ও ভেরার খামারে কোরবানীর পশুর জন্য সামান্য বায়না দিয়ে নাম নিবন্ধন করে থাকেন। আমাদের কূটনৈতিক প্রতিনিধি অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে এমনি একজন অস্ট্রিয়ান খামারের মালিকের সাথে কোরবানীর গরু ক্রয় ও নাম নিবন্ধনের জন্য ফোন করলে খামার মালিক এই বছর পশুর মূল্য বৃদ্ধির ঈন্গিত দিয়েছেন।

আসন্ন গ্রীষ্মকালীন বারবিকিউ মৌসুমের আগে মাংসের দাম এই রকম আকাশচুম্বী হওয়ায় এই বছর অস্ট্রিয়ায় বারবিকিউ সিজন কাঁপছে। সিরিয়াল পণ্য (রুটি সহ) ছাড়াও, ডিম, দুধ এবং পনিরের দাম তাই বিস্ফোরিত হচ্ছে। ফেব্রুয়ারিতে গরুর মাংসের স্টেকের দাম আগের বছরের তুলনায় প্রায় শতকরা ৩ শতাংশ বেড়েছে। এখন ভিয়েনার ঐতিহ্যবাহী খাবার স্নিটছেল,বিভিন্ন মাংসের বার্গার সহ কাঁচা মাংসের দাম শতকরা ১০ শতাংশ বেড়েছে।

অস্ট্রিয়ান ট্রেড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রাইনার
উইল আরও জানান,দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠিক কতটা বাড়বে তা এই মুহূর্তে অনুমান করা কঠিন কারণ আমরা সবাই জানি না ইউক্রেনের পরিস্থিতি কিভাবে চলছে”।এই ইউক্রেন যুদ্ধ থেকে উদ্ভূত সমস্যা খুব শীঘ্রই শেষ হবে মনে হচ্ছে না।”আমরা আশা করি যে বৃদ্ধি দ্বি-অঙ্কের শতাংশের সীমার মধ্যে হবে না, তবে দুর্ভাগ্যবশত আমাদের এটিকে ভয় করতে হবে।”

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রামিত শনাক্ত হয়েছেন ১২,৩০৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৭ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রামিত শনাক্ত হয়েছেন ৩,৪১৩ জন।

অস্ট্রিয়ার অন্যান্য ফেডারেল রাজ্যের মধ্যে NÖ রাজ্যে
২,৮৮৬ জন,OÖ রাজ্যে ২,০৬১ জন,Vorarlberg রাজ্যে
৮৯৫ জন,Steiermark রাজ্যে ৭৭৭ জন,Kärnten রাজ্যে ৬৫৬ জন,Burgenland রাজ্যে ৫৭৭ জন,Tirol
রাজ্যে ৫২১ জন এবং Salzburg রাজ্যে ৫১৯ জন নতুন করে করোনায় সংক্রামিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে আজ সমগ্র অস্ট্রিয়ায় করোনার প্রতিষেধক টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন মাত্র ২৬ জন এবং করোনার প্রতিষেধক টিকার তৃতীয় বা বুস্টার ডোজ গ্রহণ করেছেন ৩৯৯ জন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা
৩৮,৯৯,৬৬০ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৬,০০২ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৩৬,০৭,৭০২ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২,৭৫,৯৫৬ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ২২৬ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,৯৭০ জন।

বিডিনিউজ ইউরোপ২৪ডটকম/৬এপ্রিল/জই


আরো বিভন্ন ধরণের নিউজ