• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
কোরআন মজিদের ৪০ আয়াতে আল্লাহ-ও রাসুলের নাম একসাথে পাশাপাশি লিখা ভোলায় মুক্তবুলি ম্যাগাজিনের প্রাণবন্ত সাহিত্য আড্ডা বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করাও ইবাদত টার্মিনেটর খ্যাত সাবেক হলিউড সুপারস্টার আর্নল্ড শোয়ার্জনেগার ভিয়েনায় উত্তর কোরিয়া-রাশিয়ার পরষ্পরের প্রতিরক্ষা সুরক্ষার অঙ্গীকার চরফ্যাশনে বজ্রপাতে কৃষক নিহত চরফ্যাশন দর্শনীয় স্পটগুলোতে পর্যটকদের ঢল ইসরায়েলে নেতানিয়াহুর বিরুদ্ধে প্রচণ্ড বিক্ষোভ গ্রিসে উচ্চ তাপমাত্রা, শুষ্কতা এবং শক্তিশালী বাতাসের কারণে সহজে দাবানল সৃষ্টি হতে পারে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৫০ বছরের চুক্তি নবায়নে অনিহা সৌদি আরবের
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

চকরিয়া উপজেলা প্রশাসনের অভিযান: ৫টি ড্রেজার মেশিং ২টি ড্রাম্পার গাড়ি জব্ধ -২ জনকে ১ মাসের জেল

এন আলম আজাদ ককসবাজার থেকে
আপডেট : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

চকরিয়া উপজেলা প্রশাসনের অভিযান:
৫টি ড্রেজার মেশিং ২টি ড্রাম্পার গাড়ি জব্ধ -২ জনকে ১ মাসের জেল

একাধিকার সংবাদ শিরোনামের পর অবশেষে টনক নড়েছে চকরিয়া উপজেলা প্রশাসনের। গতকাল বৃহস্পতিবার বিকালে কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নে বঙ্গবন্ধু সাফারি পার্কের পাশে বগাচতর এলাকায় আওয়ামীলীগের এক প্রভাবশালী নেতার নেতৃত্বে সিন্ডিকেট কর্তৃক জমি মালিকদের কাছ থেকে কিছু জমি ইজারা নিয়ে স্কেভেটর দিয়ে লাখ লাখ ঘনফুট মাটি কেটে লুটে নেয়া ও এতে অন্তত দুইশ একর চাষের জমি শ্রেণী পরিবর্তন করে পুকুরে পরিনত করে মাটিবালু বিক্রির মহোৎসবে মেতেছিল।তার এমন তাণ্ডবে চাষের জমি রক্ষা করতে চরম হিমশিম খাচ্ছিল ভুক্তভোগী জমি মালিক ও চাষীরা। এসব অভিযোগের ভিত্তিতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশের ফলে চকরিয়া উপজেলা ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট ও সহকারী (ভূমি) তানভীর হোসেন সেখানে অভিযান পরিচালনা করেন। অভিযান কালে সেখানে থাকা ৫ টি ড্রেজার মিশিং পুড়িয়ে দেয়া হয়েছে এবং ভেঙ্গে ফেলা হয়েছে বেশ কিছু পাইপ।সাথে বালি পরিবহনে নিয়োজিত ২টি ড্রাম্পার গাড়িও জব্দ করা হয়। আটক করা হয় কাজে নিয়োজিত ২ শ্রমিককে। তাদের প্রত্যেককে ১ মাস করে কারাদন্ডও দেয়া হয়েছে।
জানাগেছে, পরিবেশ অধিদপ্তর, জেলা ও উপজেলা প্রশাসনের কোন ধরনের অনুমতি ছাড়াই স্থানীয় আওয়ামীলীগের প্রভাবশালী নেতাদের একটি সিন্ডিকেট সংরক্ষিত বনের পাহাড়-টিলা কাটা এবং আবাদি জমির শ্রেণী পরিবর্তন করে মাটি লুটের মহোৎসবে চালিয়ে আসছিল দীর্ঘদিন ধরে। বেশ কয়েক বার অভিযান পরিচালনা করার পরও জড়িতরা অভিযান শেষে আবারও বালি উত্তোলন, পাহাড় কেটে মাটি বিক্রির মতো পরিবেশ বিরোধী কর্মকাণ্ড বন্ধ করেননি।গতকাল চকরিয়া উপজেলার সহকারী (ভূমি) ও ভ্রাম্যমান ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেনের নেতৃত্বে সেখানে অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে নেতৃত্বদানকারী উপজেলা সহকারী (ভূমি) ও ভ্রাম্যমান ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেন জানান, বিভিন্ন সংবাদের ভিত্তিতে ডুলাহারাস্থ রংমহল এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে বালি ও পাহাড় কেটে মাটি উত্তোলন ও বিক্রি কারীরা পালিয়ে যায়।তিনি আরো জানান, অবৈধ ভাবে বালি উত্তোলন ও পাহাড় কেটে মাটি বিক্রিকরে যারা পরিবেশের ক্ষতি সাধন করছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা সহ অভিযান অব্যাহত থাকবে।অভিযানে চকরিয়া থানা পুলিশ ও প্রশাসনের লোকজন উপস্থিত ছিলেন।
বিডিনিউজ ইউরোপ /৪ ফেব্রুয়ারী / জই


আরো বিভন্ন ধরণের নিউজ