• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনাম
ঢাবির হলে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ভিসির বাসভবনের জরুরী বৈঠক হয়েছে শিক্ষার্থীদের রক্তে রক্তাক্ত ঢাবি, আহত শতাধিক ইংল্যান্ডকে হারিয়ে ইউরো ফুটবলের চ্যাম্পিয়ন স্পেন টিউশনির টাকায় রোবট তৈরি করে তাক লাগালেন লালমনিরহাটের হাবিব অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাঁকজমকপূর্ণ বিবাহত্তোর অনুষ্ঠান সম্পন্ন কোটা সংস্কার আন্দোলনকারীদের নিয়ে সরকারের মন্তব্য বিদ্বেষপ্রসূত, বিভ্রান্তিকর : গণসংহতি কোটাবিরোধী আন্দোলনের যে অনুভূতি মুঠোফোনে জানালেন বাবাকে, ঢাবি ছাত্রী ভোলায় শ্যালকের পর দুলাভাই ৩৯ লক্ষ টাকার ইয়াবাসহ গ্রেপ্তার শেরপুরের নালিতাবাড়ীতে চিরকুট লিখে গৃহবধূর আত্মহত্যা অস্ট্রিয়ান সরকার পারিবারিক ভিসা অত্যন্ত সূক্ষ্মভাবে পরীক্ষা করছে
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

খুবিতে শিক্ষক-শিক্ষার্থীকে বহিস্কারের ঘটনায় তীব্র ক্ষোভ বাম গণতান্ত্রিক জোটের

গোলাম মোস্তফা রাজনৈতিক প্রতিবেদক ঢাকা
আপডেট : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

খুবিতে শিক্ষক-শিক্ষার্থীকে বহিস্কারের ঘটনায় তীব্র ক্ষোভ বাম গণতান্ত্রিক জোটের

২০২০ সালের জানুয়ারিতে শুরু হওয়া ৫ দফা দাবির আন্দোলনে যুক্ত থাকার অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩ জন শিক্ষককে অপসারণের প্রচেষ্টা এবং ২ জন শিক্ষার্থীকে বহিষ্কারের তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট, খুলনা জেলা নেতৃবৃন্দ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আবাসন সংকটের সমাধান, বেতন ফিস কমানো, প্রাথমিক চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থার উৎকর্ষ সাধন, অগ্রাধিকারভিত্তিতে অবকাঠামো নির্মাণ, ছাত্র বিষয়ক যেকোন সিদ্ধান্ত গ্রহণে শিক্ষার্থীদের অন্তর্ভুক্তকরণ ও অবহিতকরণসহ ৫ দফা যৌক্তিক দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছিল। এই প্রেক্ষিতে আন্দোলনরত ২ শিক্ষার্থীকে বহিষ্কার ও ৩ জন শিক্ষককে অপসারণের প্রচেষ্টা প্রশাসনের স্বৈরাচারী আচরণেরই বহিঃপ্রকাশ। বিশ্ববিদ্যালয়ের একটি অপরিহার্য অংশ হচ্ছে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ। যেখানে মুক্ত চিন্তা ও কথা বলার, দাবী-দাওয়া পেশ ও ন্যায়সঙ্গত আন্দোলন করার অধিকার থাকবে শিক্ষার্থীদের। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই স্বৈরতান্ত্রিক বিকার, সুশিক্ষার জন্য কোনো অবস্থায় কাম্য হওয়া উচিৎ নয়। এতে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ক্ষুণ্ন হচ্ছে।

নেতৃবৃন্দ আরো বলেন, অরাজনৈতিকতার ছবক দিয়ে শাসকগোষ্ঠীর পদলেহীগোষ্ঠীরা বিশ্ববিদ্যালয়ে স্বৈরতান্ত্রিক কায়দায় সকল নিয়মতান্ত্রিক প্রতিবাদী কণ্ঠ স্তব্ধ করে কঠোর প্রশাসনিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় সচেষ্ট। খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে এই ঘৃণ্য চক্রান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে শিক্ষার সুষ্ঠু ও গণতান্ত্রিক পরিবেশ প্রতিষ্ঠিত করতে হবে। নেতৃবৃন্দ অবিলম্বে ৩ জন শিক্ষকের অপসারণের প্রচেষ্টা ও ২ শিক্ষার্থীর বহিষ্কারের অমানবিক সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানান। বিবৃতিদাতারা হলেন বাম গণতান্ত্রিক জোট ও গণসংহতি আন্দোলন খুলনা জেলা সমন্বয়ক মুনীর চৌধুরী সোহেল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ খুলনা জেলা সমন্বয়ক জনার্দন দত্ত নান্টু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলা সভাপতি মোজাম্মেল হক খান, সিপিবি জেলা সাধারণ সম্পাদক এড. এম এম রুহুল আমিন, ইউনাইটেড কমিউনিস্ট লীগ খুলনা জেলা সম্পাদক ডাঃ সমরেশ রায়, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) খুলনা জেলা সাধারণ সম্পাদক গাজী নওশের আলী, মহানগর সভাপতি এইচ এম শাহাদাৎ, সাধারণ সম্পাদক এড. মোঃ বাবুল হাওলাদার, গণসংহতি আন্দোলন খুলনা জেলা সদস্য সচিব মারুফ গাজী, ইউসিএলবি’র সম্পাদকমÐলীর সদস্য মোস্তফা খালিদ খসরু, কাজী দেলোয়ার হোসেন, আনিসুর রহমান মিঠু প্রমুখ।
বিডিনিউজ ইউরোপ / ২১ জানুয়ারি / জই


আরো বিভন্ন ধরণের নিউজ