• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
শিরোনাম
মদনপুরে আগ্নেয়াস্ত্রসহ ইউপি চেয়ারম্যন ও নিজ ছেলে গ্রেফতার ধারাভাষ্যে সাকিব কে নিয়ে তামিমের যত কথা ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় শাহবাগ থানায় হত্যা মামলা; পাঁচ শিক্ষার্থী গ্রেফতার বাংলাদেশ সেনাবাহিনীকে দুই মাসের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া হয়েছে যৌথ-বাহিনীর অভিযানে কল্লাকাটা মিজান’সহ ৭ সন্ত্রাসী আটক পূর্ব শত্রুতার জের ধরে দু’জনকে কুপিয়ে জখম, দুই পক্ষের ৪ জন হাসপাতালে ভর্তি অস্ট্রিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৫ অস্ট্রিয়াসহ পূর্ব ইউরোপের কয়েকটি দেশ প্রচণ্ড বৈরী আবহাওয়ার কবলে বঙ্গবন্ধু স্যাটেলাইটে বছরে লোকসান ৬৬ কোটি টাকা দেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরাতে মার্কিন প্রতি‌নি‌ধিদলের সাথে আলোচনা
বিজ্ঞপ্তি
প্রিয় পাঠক আমাদের সাইটে আপনাকে স্বাগতম এই সাইটি নতুন ভাবে করা হয়েছে। তাই ১৫ই অক্টোবর ২০২০ সাল এর আগের নিউজ গুলো দেখতে ভিজিট করুন : old.bdnewseu24.com

নব জাগরণ নারী কল্যাণ সমিতির উদ্যোগে ইতালিতে আন্তর্জাতিক নারী দিবস পালন

মিনহাজ হোসাইন ( ইউরোপ) ইতালি
আপডেট : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

নব জাগরন নারী কল্যান সমিতির উদ্যোগে ইতালিতে
আন্তর্জাতিক নারী দিবস পালন।

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারীর সম-অধিকার প্রতিষ্ঠায় ১৯১৪ সাল থেকে বিভিন্ন দেশ দিবসটি পালন করে আসছে। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটি ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে পালন করছে।

সারাবিশ্বের মতো ইতালি প্রবাসী নারীদের সংগঠন নব জাগরন নারী কল্যান সমিতি ইতালি যথাযোগ্য মর্যাদায় ইতালির রোমের তুসকোলার চিকেন হার্ট রেষ্টুরেন্টে সংগঠনের সভাপতি সানজিদা ইসলাম সংগীতার সভাপতিত্বে ও সাধারন সম্পাদক লিপি আক্তারের সঞ্চালনায় দিবসটি উদযাপন করে।

দিবসটি উপলক্ষে উপস্থিত নেত্রীবৃন্দ সমৃদ্ধ বাংলাদেশ তথা বিশ্ব গড়তে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

নব জাগরন নারী কল্যান সমিতির উপদেষ্টা নয়না আহমেদ উপস্থিত সকল নারীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলাদেশে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে নারী উন্নয়ন আজ সুস্পষ্টভাবে দৃশ্যমান। ব্যবসা-বাণিজ্য, রাজনীতি, বিচারবিভাগ, প্রশাসন, কূটনীতি, সশস্ত্রবাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, শান্তিরক্ষা মিশনসহ সর্বক্ষেত্রে নারীর সফল অংশগ্রহণের মাধ্যমে দেশ ক্রমান্বয়ে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে।এই ক্ষেত্রে আমরা প্রবাসী নারীরাও পিছিয়ে নেই।প্রবাসেও পুরুষের পাশাপাশি দেশের অর্থনীতির উন্নয়নে নারীরা ভূমিকা রাখচ্ছে।

উপদেষ্টা উম্মে হানী প্রিন্স বলেন, প্রবাসে ও জাতীয় জীবনের সকল ক্ষেত্রে নারীর সম অধিকারের বিষয়টি নিশ্চিত করতে হবে। নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হতে পারে দেশ ও জাতির উন্নয়ন

এসময় আরো উপস্থিত ছিলেন নব জাগরন নারী কল্যান সমিতির সহ সভাপতি ফরিদা ইয়াসমিন স্মৃতি, যুগ্ম-সাধারণ সম্পাদক ফারজানা নূপুর, বেল্লা শিউলি, সাংস্কৃতিক সম্পাদক জেসমিন আক্তার দিপা, পল্লীবালা নারী অঙ্গন সমিতি ইতালির সভাপতি ফরিদা রহমান, মহিলা সমাজ কল্যান সমিতি ইতালির সহ সভাপতি নিলুফা বানু, সাংগঠনিক সম্পাদক বাবলী চৌধুরী,কোষাধ্যক্ষ নারগিস আক্তার ও রিতা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানের সঞ্চালক লিপি আক্তার তার বক্তব্যে বলেন , নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সমঅংশীদারিত্ব। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।

নব জাগরন নারী কল্যান সমিতির সভাপতি সানজিদা ইসলাম সংগীতা তার সমাপনী বক্তব্যের শুরুতে বৈরি আবহাওয়া উপেক্ষা করে সকলের উপস্থিতির জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে নারীদের অধিকারের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশে লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল হলেও সমাজের প্রতিটি পরতে পরতে আজো লিঙ্গ বৈষম্য,নারী নির্যাতন, নারীদের লেখা-পড়ায় বাধা, স্বাধীন ভাবে চলাফেরায় সমস্যা, পুরুষের কুদৃষ্টি বৃদ্ধমান। নারী জাতিকে সচেতনতার মাধ্যমে সমাজ কে রক্ষা করা যেতে পারে। তিনি আরো বলেন, আমাদের জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের গ্রহণ করতে হবে নানামুখী পরিকল্পনা ও পদক্ষেপ এর মধ্য দিয়ে সামনে এগিয়ে যেতে চান নব জাগরন নারী কল্যান সমিতি ইতালি সভাপতি সানজিদা ইসলাম সংগীতা ।

সর্বোপরি, আমাদের বিদ্যমান আইন, নীতি ও বিধিবিধানের সঙ্গে বিদ্যমান নারী পরিস্থিতির যে ফারাক, তা ঘোচানোর জন্য আশু তৎপর হওয়া আবশ্যক। নইলে প্রতি বছর নারী দিবস আসবে-যাবে, তাকে ঘিরে আমরা নানা কর্মসূচি পালন করা ও কথা বলা হবে ঠিকই, কিন্তু নারী নির্যাতন অব্যাহতভাবে বেড়েই চলবে; সমতা তো দূর অস্ত। মুক্তিযুদ্ধের চেতনাও কেবল মুখের বুলি হয়েই থেকে যাবে।

আলোচনা সভা শেষ উপস্থিত সকলে মধ্যাহ্ন ভোজনে অংশগ্রহণ করেন।
বিডিনিউজইউরোপ টুয়েন্টিফোরডটকম/৯মার্চ/জ ইসলাম


আরো বিভন্ন ধরণের নিউজ